শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি ‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু চকরিয়া থেকে অস্ত্র সহ ‘ডাকাত দলের’ ৪ সদস্য গ্রেপ্তার বন কর্মকর্তা হত্যাকারিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন টেকনাফে গলায় ফাঁস গালানো মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার

কক্সবাজারে ডেঙ্গুর প্রকোপ কমছে

বিশেষ প্রতিবেদক : রাজধানী ঢাকার পর আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বিবেচনায় হটস্পটে পরিণত হওয়া পর্যটন নগরী কক্সবাজারে ডেঙ্গুর প্রকোপ কমতে শুরু করেছে। এতে কিছুটা স্বস্থি আসলেও আতংক কাটেনি এখনো।

কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্য মতে, চলতি বছরের জানুয়ারী থেকে ২০ অক্টোবর পর্যন্ত কক্সবাজার জেলায় রোহিঙ্গা সহ ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৫৫৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৩ জনের। যার মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৮৩ জন রোহিঙ্গা আর মৃত্যুর মধ্যে রয়েছে ২৭ জন রোহিঙ্গা নাগরিক।

কক্সবাজারের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মহিউদ্দিন আলমগীর জানান, কক্সবাজারে ডেঙ্গুর প্রকোপ কমতে শুরু করেছে। অক্টোবরের প্রথম ২০ দিন কক্সবাজারে রোহিঙ্গা সহ আক্রান্ত ৭২৯ জন। যার মধ্যে রোহিঙ্গা ৩৩৪ জন এবং বাংলাদেশী ২৯৫ জন। এর আগে সেপ্টেম্বর মাসে ১ হাজার ৬৯৮ জন, আগস্ট মাসে ৩ হাজার ৬৬৮ জন, জুলাই মাসে ৫ হাজার ২১ জন, জুন মাসে ৩ হাজার ৭৪৮ জন, জানুয়ারী থেকে মে মাস পর্যন্ত ৭৯৪ জন ডেঙ্গু আক্রান্ত ছিল।

সার্বিক পরিসংখ্যা মতে কক্সবাজারের ডেঙ্গুর প্রকোপ কমেছে উল্লেখ করে ভারপ্রাপ্ত সিভিল সার্জন জানান, ডেঙ্গু আক্রান্তদের জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং রোহিঙ্গা ক্যাম্পের হাসপাতালগুলোতে নেওয়া হয়েছে চিকিৎসার ব্যবস্থা। পাশাপাশি ডেঙ্গু নিয়ন্ত্রণে চলছে মশার প্রজনন স্থান ধংসকরণ সহ নানা সচেতনতামূলক কার্যক্রম। এতে গত সেপ্টেম্বর মাস থেকে ডেঙ্গুর প্রকোপ কিছুটা হলেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. মোমিনুর রহমান জানান, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও কক্সবাজার শহরসহ জেলার বিভিন্ন এলাকায় ডেঙ্গুর প্রকোপ কিছুটা রয়েছে। এতে উদ্বিগ্ন না হয়ে সচেতন হওয়ার পরাশর্ম দিয়েছেন তিনি।

তিনি বলেন, মশার প্রজনন স্থান হতে না দেয়া, পরিচ্ছন্ন রাখা, মশা নিধনের কর্মসূচি আরো বাড়ানো গেলে ডেঙ্গু পুরোটা নিয়ন্ত্রণে আনা যাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888